করোনা লাইভ আপডেট: দেশে ক্রমহ্রাসমান মৃত্যুর হার, কোভিড গ্রাফ নিয়ে দাবি স্বাস্থ্যমন্ত্রকের

এই মুহূর্তে ভারতে আক্রান্ত ২২ লক্ষ ১৫ হাজার ৭৫ জন। মৃত্যু হয়েছে ৪৪ হাজার ৩৮৬ জনের। বাংলায় মোট সংক্রমিতের সংখ্যা ৯৫ হাজার ৫৫৪। মৃত্যু হয়েছে ২,০৫৯ জনের। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

করোনা পরিস্থিতি বুঝতে দিল্লির পর মুম্বইতেও শুরু হচ্ছে দ্বিতীয় দফা সেরো সার্ভে। জানাল বৃহন্মুম্বই কর্পোরেশন।

অসম পুলিশেও করোনার থাবা। আক্রান্ত ডিজিপি ভাস্করজ্যোতি মহান্ত। ব়্যাপিড অ্যান্টিজেন টেস্টে তাঁর করোনা পজিটিভ রিপোর্ট আসে।

আজ থেকে জিম খুলল তেলেঙ্গানায়। করোনা সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে ব্যবহারকারীদের নিজের নিজের জিনিস ব্যবহারের আরজি মালিকদের।

কোভিডের চিকিৎসা নিয়ে তেলেঙ্গানা সরকারকে বিঁধলেন বিজেপি সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। প্রধানমন্ত্রীর আয়ুষ্মান ভারত প্রকল্পের সুবিধা পাওয়া থেকে সেখানকার বাসিন্দাদের বঞ্চিত করা হচ্ছে বলে অভিযোগ তাঁর।

করোনায় অ্যাকটিভ রোগীর সংখ্যা কমছে। পজিটিভের মাত্র ২৮.৬৬ শতাংশ অ্যাকটিভ, বাকিরা সুস্থ হয়ে উঠেছেন। নতুন পরিসংখ্য়ান পেশ করে দাবি স্বাস্থ্যমন্ত্রকের। মৃত্যুর হারও কমেছে আগের তুলনায়।

করোনায় আক্রান্ত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। নিজেই টুইট করে জানালেন এ কথা। তাঁর সংস্পর্শে যাঁরা এসেছেন, তাঁদের আইসোলেশনে থেকে করোনা পরীক্ষা করানোর পরামর্শ দিলেন প্রাক্তন রাষ্ট্রপতি।

মাস্ক না পড়লে এবার থেকে ১০০০ টাকা জরিমানা। কড়া শাস্তি ঘোষণা করলেন গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি। ১১ তারিখ থেকে কার্যকর হচ্ছে এই নিয়ম।

ক্রীড়াজগতে থাবা বাড়াচ্ছে করোনা ভাইরাস। ভারতীয় হকি খেলোয়াড় মনদীপ সিং করোনা পজিটিভ।

ইউজিসি’র সিদ্ধান্তই চূড়ান্ত, কলেজ-বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার ক্ষেত্রে রাজ্যের মতামত গ্রাহ্য় না করার আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে সলিসিটর জেনারেল তুষার মেহতা। ১৪ তারিখ পর্যন্ত মুলতুবি শুনানি।

করোনা কালেও প্রাপ্তি আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের। ৭টি দ্বীপে হাইস্পিড ইন্টারনেট পরিষেবা দিতে অপটিক্যাল ফাইবারের সূচনা করলেন প্রধানমন্ত্রী মোদি। বললেন, ”করোনা আবহে আরও কাছে এল আন্দামান, ঘুচল দূরত্ব।”

করোনা পরিস্থিতি মোকাবিলায় কোভিড ম্যানেজমেন্ট টিমের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠকে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

পশ্চিমবঙ্গের করোনা চিকিৎসায় গতি আনতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ৭৮টি কোভিড হাসপাতালে তৈরি হচ্ছে ৫ সদস্যের কুইক রেসপন্স টিম। এই টিমই প্রাথমিকভাবে রোগীর চিকিৎসা শুরু করবে।

কিছুতেই রাশ টানা যাচ্ছে না সংক্রমণে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনার বলি হাজারের বেশি, নতুন করে আক্রান্ত ৬২, ০৬৪।

নদিয়ায় করোনা সংক্রমণ বাড়ছে হু হু করে। সুরক্ষার স্বার্থে মায়াপুরের ইসকন মন্দির বন্ধের সিদ্ধান্ত কর্তৃপক্ষের। আজ আগামী দু সপ্তাহ বন্ধ থাকবে মন্দির। জন্মাষ্টমীর আগেই মন্দির বন্ধের সিদ্ধান্তে মনখারাপ ভক্তদের।

তামিলনাডুতে আজ থেকে খুলে গেল জিম, স্পোর্টস কমপ্লেক্স। এশিয়ান পাওয়ার লিফটিংয়ে স্বর্ণপদক জয়ী আরতি অরুণ জানিয়েছেন, লকডাউনের জন্য এতদিন জিম বন্ধ থাকায় আগামী ডিসেম্বরে ইন্দোনেশিয়ার প্রতিযোগিতায় অংশ নেওয়া রীতিমতো চ্যালেঞ্জের।

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২ কোটি। আমেরিকা, ব্রাজিল, ভারতের পাশাপাশি চিন্তা বাড়াচ্ছে এশিয়া ও আফ্রিকার কয়েকটি দেশ।

কোঝিকোড়ের বিমান দুর্ঘটনায় ছেদ পড়ছে না ‘বন্দে ভারত মিশনে’। আগেই জানিয়েছিল কেন্দ্র। সেইমতো আজ সিডনি থেকে দিল্লিগামী বিমানে ফিরছেন সেখানে আটকে থাকা ভারতীয়রা। জানিয়েছেন সিডনিতে নিযুক্ত ভারতীয় কনসুলেট জেনারেল।

ভারতে করোনা সংক্রমণের দ্রুত হার ছাপিয়ে গেল বিশ্বের সবচেয়ে বিধ্বস্ত দুই দেশ – আমেরিকা, ব্রাজিলকে।

দিল্লিতে রবিবার করোনা সংক্রমণের হার ছিল সামান্যই, দাবি মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের। গত ২৪ ঘণ্টায় করোনার বলি ১৩, আক্রান্ত ১৩০০।

আজ থেকে রাজ্যের তিন বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভরতি প্রক্রিয়া শুরু। বর্ধমান, উত্তরবঙ্গ এবং পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ফর্ম দেওয়া শুরু। লাগবে না বাড়তি ফি, পড়ুয়াদের কাউকে কলেজে উপস্থিত হতে হবে না।

আসছে গণেশ চতুর্থী। করোনা আবহে উদযাপনের জন্য করোনা যোদ্ধা হিসেবে সিদ্ধিদাতার মূর্তি তৈরি করে তাক লাগিয়ে দিলেন কোয়েম্বাটোরের  শিল্পী।

ভারতে করোনাযুদ্ধে জয়ী ১৫ লক্ষেরও বেশি মানুষ। তথ্য দিল স্বাস্থ্যমন্ত্রক। দেশের ১০টি রাজ্যের করোনা পরিস্থিতি এখনও উদ্বেগজনক, যেখানে নতুন করে করোনা আক্রান্তের হার প্রায় ৮০ শতাংশ।

লুধিয়ানার বেসরকারি হাসপাতালে নার্সদের বিক্ষোভ। অভিযোগ, জোর করে অতিরিক্ত সময় ধরে কাজ করানো হচ্ছে, প্রতিবাদ করলে চাকরি থেকে ছাঁটাইয়ের হুঁশিয়ারি দিচ্ছে ম্যানেজমেন্ট।

 

মন্তব্য করুন

আপনার ইমেইল প্রকাশ করা হবে না

আপনি এই HTML ট্যাগ এবং মার্কআপগুলো ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*